দেখে নিন মহাসপ্তমী পূজার সময়সূচী

দুর্গাপূজা বা দুর্গোৎসব হল হিন্দু দেবী দুর্গার পূজাকে কেন্দ্র করে প্রচলিত একটি উৎসব। দুর্গাপূজা সমগ্র হিন্দুসমাজেই প্রচলিত। তবে বাঙালি হিন্দু সমাজে এটি অন্যতম বিশেষ ধর্মীয় ও সামাজিক উৎসব।

আশ্বিন বা চৈত্র মাসের শুক্লপক্ষে দুর্গাপূজা করা হয়। আশ্বিন মাসের দুর্গাপূজা শারদীয়া দুর্গাপূজা এবং চৈত্র মাসের দুর্গাপূজা বাসন্তী দুর্গাপূজা নামে পরিচিত। শারদীয়া দুর্গাপূজার জনপ্রিয়তা বেশি। বাসন্তী দুর্গাপূজা মূলত কয়েকটি পরিবারের মধ্যে সীমাবদ্ধ।

সপ্তমী– বাংলাদেশ

সপ্তমী তিথি আরম্ভ

বাংলা– ১৬ আশ্বিন(ভারতীয় ক্যালেন্ডার অনুসারে ১৪ আশ্বিন), শনিবার।

ইংরেজি০১ অক্টোবর, শনিবার।

সময়রাত ৯ টা ০৭ মিনিট গতে।

সপ্তমী তিথি শেষ

বাংলা১৭ আশ্বিন(ভারতীয় ক্যালেন্ডার অনুসারে ১৫ আশ্বিন), রবিবার।

ইংরেজি০২ অক্টোবর, রবিবার।

সময়সন্ধ্যা ৬ টা ৫২ মিনিট।

সকাল ৯টা ৫৭ মিনিট ৩৮ সেকেন্ড মধ্যে দ্ব্যাত্মক চরলগ্নে ও চরণবাংশে শ্রী শ্রী শারদীয়া দুর্গাদেবীর নবপত্রিকা প্রবেশ ও স্থাপন। সপ্তমাদি কল্পারম্ভ (চতুর্থ কল্প) ও সপ্তমী বিহিত পূজা প্রশস্তা। রাত ১১টা ৩২ গতে ১২  টা ২০ মিনিট মধ্যে শ্রী শ্রী শারদীয়া দেবীর অর্ধরাত্রি বিহিত পূজা।

 

সপ্তমী– ভারত

সপ্তমী তিথি আরম্ভ

বাংলা১৪ আশ্বিন, শনিবার।

ইংরেজি০১ অক্টোবর, শনিবার।

সময়রাত ৮ টা ২৭ মিনিট গতে।

সপ্তমী তিথি শেষ

বাংলা১৫ আশ্বিন, রবিবার।

ইংরেজি০২ অক্টোবর, রবিবার।

সময়সন্ধ্যা ৬ টা ২২ মিনিট।

সকাল ৯টা ২৭ মিনিট ৩৮ সেকেন্ড মধ্যে দ্ব্যাত্মক চরলগ্নে ও চরণবাংশে শ্রী শ্রী শারদীয়া দুর্গাদেবীর নবপত্রিকা প্রবেশ ও স্থাপন। সপ্তমাদি কল্পারম্ভ (চতুর্থ কল্প) ও সপ্তমী বিহিত পূজা প্রশস্তা। রাত ১১টা ০২ গতে ১১  টা ৫০ মিনিট মধ্যে শ্রী শ্রী শারদীয়া দেবীর অর্ধরাত্রি বিহিত পূজা।

 

error: Content is protected !! Without permission do not copy the content. We will sue you if you copy the content without permission.