jonmastomi rashi

পুরাণ মতে দ্বাপর যুগের এই ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতেই মানবরূপে মর্তে আবির্ভাব হয়েছিলেন ভগবান শ্রীকৃষ্ণ। চন্দ্র বৃষরাশির রোহিনী নক্ষত্রে প্রবেশ করার পরই শুরু হয় জন্মাষ্টমী৷ রোহিনী শ্রীকৃষ্ণের জন্মনক্ষত্র৷ বৃষ তাঁর রাশি৷ এই উৎসবগুলি কৃষ্ণাষ্টমী, গোকুলাষ্টমী, অষ্টমী রোহিণী, শ্রীকৃষ্ণজয়ন্তী ইত্যাদি নামেও পরিচিত। হিন্দু ধর্মাবলম্বীদের বিশেষত বৈষ্ণবদের কাছে জন্মাষ্টমী একটি গুরুত্বপূর্ণ উৎসব। এই উৎসব নানা ভাবে উদযাপন করা হয়। যেমন – ভগবত পুরাণ অনুযায়ী নৃত্য, নাটক যাকে বলা হয় রাসলীলা বা কৃষ্ণ লীলা, মধ্যরাত্রি তে শ্রীকৃষ্ণের জন্মের মুহূর্তে ধর্মীয় গীত গাওয়া, উপবাস, দহি হান্ডি উৎসবে ছোটরা মিলে উঁচু কোনও জায়গায় বেঁধে রাখা মাখনের হাড়ি ভাঙতে চেষ্টা করে। এই রীতির মধ্যে দিয়েই জন্মাষ্টমী ব্রত পালন করা।

রাশি অনুযায়ী যেভাবে করবেন জন্মাষ্টমী পালন –

মেষ: লাল বস্ত্র পড়ে কপালে সিঁদুরের তিলক লাগান৷

বৃষ: সাদা বস্ত্র পড়ে কপালে সাদা চন্দনের তিলক লাগান৷

মিথুন: ধুতি বা ঢিলেঢালা জাতীয় বস্ত্র পড়ে কপালে চন্দনের তিলক লাগান৷

ককট: সাদা বস্ত্র পড়ে দুধ দিয়ে তৈরি ভোগ দিন৷

সিংহ: গোলাপি রংয়ের বস্ত্র পড়ে অষ্টগন্ধের তিলক ব্যবহার করুন৷

কন্যা: সবুজ বস্ত্র পড়ে মালপোয়ার ভোগ দিন৷

তুলা: গেরুয়া ব্স্ত্র পড়ে মাখন ও মিস্রির ভোগ দিন৷

বৃশ্চিক: লাল বস্ত্র পড়ুন ও মিল্ক কেক ভোগে দিন৷

ধনু: হলুদ বস্ত্র পড়ুন, হলুদ জাতীয় মিষ্টি যেমন লাড্ডু ভোগে দিন৷

মকর: লাল-হলুদ মিশ্রিত পোশাক পড়ুন ও মিস্রির ভোগ দিন৷

কুম্ভ: নীল বস্ত্র পড়ুন ও বালুশাহী ভোগ দিন৷

মীন: হলুদ বস্ত্র পড়ুন ও কেশর দেওয়া বরফি ভোগ দিন৷

রাশি অনুযায়ী কয়েকটি টিপস আপনাদের জন্য –

মেষ ও বৃশ্চিক:  জন্মাষ্টমীর দিন মেষ ও বৃশ্চিক রাশির জাতকরা কৃষ্ণকে বেদানা ও আপেল দিয়ে পুজো করুন। এতে এই দুই রাশির জাতকদের সমস্যা, বাধা বিঘ্ন কেটে যেতে পারে বলে মত অনেকের।

বৃষ ও তুলা: বৃষ ও বৃশ্চিক রাশির জাতক জাতিকারা এই পুজোর দিন শ্রী কৃষ্ণকে মাখন আর কলা দিয়ে পুজো করতে পারেন। এতে বহুদিনরে কোনও সুপ্ত বাসনা পূরণ হতে পারে।

মিথুন ও কন্যা: ইচ্ছা পূরণের জন্য জন্মাষ্টমীতে মিথুন ও কন্যা রাশির জাতক ও জাতিকারা বড়া জাতীয় প্রসাদে শ্রীকৃষ্ণের আরাধনা করতে পারেন।

কর্কট ও সিংহ: কর্কট রাশির জাতক জাতিকারা শ্রীকৃষ্ণকে কলা, মাখন , দুধ দিয়ে প্রসাদ অর্পণ করতে পারেন। এতে প্রতিপত্তি পেতে কোনও বাধা থাকবে না। সিংহ রাশির জাতিক জাতিকারা , নিজের হারানো কোনও জিনিস পেতে জনমাষ্টমীতে অর্পণ করুন বেদানা, ও ঘিয়ের তৈরি মিষ্টান্ন।

ধনু ও মীন: ধনু ও মীন রাশির জাতক জাতক, জাতিকারা এইবারের জন্মাষ্টমীতে অর্পণ করুন আঙুর, মৌসাম্বি জাতীয় ফল। এতে সৌভাগ্যের দিশা আরও উজ্জ্বল হবে।

মকর ও কুম্ভ: মকর ও কুম্ভ রাশির জাতক জাতিকারা এই জন্মাষ্টমীতে শ্রীকৃষ্ণকে পুজো করুন মোয়া জাতীয় খাবার দিয়ে পুজো করুন। এই প্রসাদে শ্রীকৃষ্ণ সন্তুষ্ট হবেন বলে দাবি শাস্ত্রজ্ঞদের।