পরিশ্রম ভাগ্যের প্রসূতি। কঠোর পরিশ্রমের ফলে সব কিছু অর্জন করা সম্ভব। কর্মের মাধ্যমে মানুষ তার ভাগ্য গড়ে তোলে। আর এই পরিশ্রমই সৌভাগ্য নিয়ে আসে মানব জীবনে। কোন মানুষই সাফল্যের জাদু কাঠি নিয়ে জন্মায় না। জীবনে সফল হওয়ার এক এবং অন্যতম জাদুকাঠি হল পরিশ্রম। পেশাগত, ব্যক্তিগত বা যে কোনও কাজ, একজন পরিশ্রমী বা কর্মঠ মানুষ সব জায়গাতেই মর্যাদা পেয়ে থাকেন। এদের প্রতি মানুষ সবসময় ভরসা একটু বেশি করে। কাজ আমরা সকলেই কম বেশি করে থাকি, কিন্তু কাজের প্রতি নিষ্ঠাবান মানুষদের সকলেই খুব পছন্দ করে। জ্যোতিষশাস্ত্রের বিচারে কোন কোন রাশির মানুষ বেশি পরিশ্রমী তা অনুমান করা সম্ভব। দেখে নেওয়া যাক পরিশ্রমী প্রবণতা কাদের মধ্যে বেশি দেখা যায়।

শিশুর জন্মের স্থানীয় সময়ে চন্দ্র যে রাশিতে থাকে সে রাশিকে শিশুর জন্মরাশি বলে। বাংলায় বারোটি রাশির প্রচলিত নামগুলি হল ১) মেষরাশি ২) বৃষরাশি ৩) মিথুনরাশি ৪) কর্কটরাশি ৫) সিংহরাশি ৬) কন্যারাশি ৭) তুলারাশি ৮) বৃশ্চিকরাশি ৯) ধনুরাশি ১০) মকররাশি ১১) কুম্ভরাশি ১২) মীনরাশি। তবে রাশি অনুযায়ী জেনে নেওয়া যাক কোন রাশি কতটা পরিশ্রম করার ক্ষমতা রাখে।

মেষ– মেষ রাশির জাতকদের মধ্যে বেশ কিছু গুণ লক্ষ্য করা যায়। তার মধ্যে একটি তাদের কাজের প্রতি নিষ্ঠা ও নিখাত পরিশ্রম করা। যে কাজ একবার হতে তুলে নেবে, তা শেষ না হওয়া পর্যন্ত তারা শান্তি পায় না। মেষ রাশির জাতকদের অপরিসীম ধৈর্য হওয়ার ফলে সব কাজই তারা খুব নিপুণতার সঙ্গে শেষ করতে পারে। এই রাশির জাতকেরা বিলাসবহুল জীবন-যাপন বেশি পছন্দ করেন। সেই সঙ্গে নিজেদের লক্ষ্য পূরণ করার জন্য পরিশ্রম করতেও সক্ষম।

বৃষ– এই রাশির জাতকেরা সবার সঙ্গে মানিয়ে চলার চেষ্টা করেন। তবে পরিশ্রমের কাজ করার আগে বহুবার ভেবে নেয়। এরা একবার যে কাজের দায়িত্ব নেয় তা শেষ না হওয়া পর্যন্ত কোনও মতেই থামে না। কাজ দেখে ঝাঁপিয়ে পড়া এদের একটা বিশেষ গুণ।

মিথুন– এই রাশির জাতকেরা বহুমুখী প্রতিভার অধিকারী। পরিশ্রমের কাজ করতে সক্ষম হলেও তা খুব কম সময়ের জন্য।

কর্কট– এই রাশির জাতকেরা নিজের ইচ্ছের রিরুদ্ধে কাজ করতে পছন্দ করেন না, তবে ইচ্ছে থাকলে কঠোর পরিশ্রম করতে পারেন।

সিংহ– এই রাশির জাতকেরা ভালবাসার প্রতীক। যদি কোনও কাজ তাঁদের ভাল লাগে তার জন্য কঠোর পরিশ্রম করতে সদা প্রস্তুত।এরা মন থেকে যে কাজ করতে চান, শুধু সেই কাজের ক্ষেত্রেই পরিশ্রম করে থাকেন।

কন্যা– এই রাশির জাতকেরা পরিশ্রমের কাজ করতে পছন্দ করেন না, খুব দ্রুতই এরা বিরক্ত হয়ে যান।

তুলা– এই রাশির জাতকেরা খুব দ্রুত পরাজয় স্বীকার করে নেন। তাই তাঁরা জীবনে সাফল্যে লাভ করতে অনেক সময় লাগে।

বৃশ্চিক– এই রাশির জাতকেরা খুব ভেবে চিন্তে কাজ করেন। তাই অনেক সময় ভালো সুযোগ হাতছাড়া হয়ে যায়।

ধনু– এই রাশির জাতকেরা কুঁড়ে প্রকৃতির। এরা ঘুরতে খুব ভালবাসেন। পরিশ্রমের কাজ এরা একদম পছন্দ করেন না।

মকর– মকর রাশির জাতকরা সবথেকে বেশি পরিশ্রমী মানসিকতার হয়। এই রাশির জাতকেরা অধিক পরিশ্রমের কাজ করতে সক্ষম এবং সব কাজ নিঁখুতভাবে করতে ভালোবাসেন। দ্রুত কোন কাজে হাল ছাড়তে চায় না। কর্মের ব্যাপারে অন্যান্য রাশি যেখানে কাজ শেষ করে, সেখানে মকর রাশি কাজ আরম্ভ করে।

কুম্ভ– এই রাশির জাতকেরা নিজেদের স্বপ্ন পূরণ করতে চেষ্টা করেন। কুম্ভ রাশির ওপর যদি কোনও কাজের দায়িত্ব দেওয়া হয়, সে দায়িত্ব তারা যত ক্ষণ পূর্ণ করতে না পারে, তত ক্ষণ স্বস্তি পায় না। তাঁরা কখনই পরিশ্রমের কাজ করতে ভয় পান না।

মীন– এই রাশির জাতকেরা নিজেকে মোটিভেট করতে খুব ভালবাসেন। এরা স্বভাবে যেমন শান্ত, কাজেও তেমন নিপুণ। যে কোনও কাজ খুব মনোযোগ দিয়ে সম্পূর্ণ করতে পারে। এদের তীক্ষ্ণ বুদ্ধির ফলে কাজে ভুল ভ্রান্তি কম হয়। তাই নিজের লক্ষ্য পূরণ না হওয়া অবধি এঁরা থামেন না।