লোকনাথ বাবার পুজোর উপকরণ:
• ফুল: লোকনাথ পুজোর প্রধান ফুল নীল শাপলা বা নীল শালুক এবং যে কোনো সাদা ফুল ও বেলপাতা।
• ফল: লোকনাথ বাবাকে তুষ্ট করতে চাইলে পুজোর উপাচারে তালশাঁস ও কালোজাম অত্যন্ত গুরুত্বপূর্ণ।
• মিষ্টান্ন ভোগ: প্রয়োজন মিছরি, তালমিছরি, যে কোনও সাদা মিষ্টি।

বাবা লোকনাথকে ‘শিব লোকনাথ’ও বলা হয়, পিছনে থাকা ইতিহাস জেনে নিনঃ

গুরু শ্রী ভগবান গঙ্গোপাধ্যায়ের হাত ধরে সংসার থেকে বেরিয়ে যান। নানান ব্রত উদযাপন করে কঠোর তপস্যার জন্য চলে যান হিমালয়ে। চারিদিকে শুধু বরফ আর বরফ। বিশাল এই বরফের গুহার মধ্যে গুরু ভগবান গঙ্গোপাধ্যায় সাধনায় বসেন।

কিন্তু সেই গুহা ছেড়ে মুক্ত আকাশের নীচে বরফের আসনে ধ্যানে মগ্ন হন বাবা লোকনাথ। দিন, সপ্তাহ, মাস কোথা দিয়ে সময় চলে গিয়েছিল তা কেউ বুঝতে পারেনি। বরফের মধ্যেই ধ্যানমগ্ন লোকনাথের শরীর ঢেকে যেত। যা গুরুদেব বরফের গুহার মধ্যে থেকে দেখতেন।

দিন গণনার হিসেব ছিল না। তবে লোকনাথ বাবা’র শরীরে জমা বরফ নব্বই বার গলে জল হয়ে গিয়েছিল বলে দাবি তাঁর অনুগামীদের। আর এভাবেই গুরুদেব বুঝেছিলেন তাঁর নব্বইটি বছর পার করে দিয়েছেন। এর পরেই ঘটল সেই অবিস্বরনীয় সেই ঘটনা।

পাহাড়ের গা বেয়ে ভোরের কাঁচা রোদ এসে পড়েছে বাবা লোকনাথের সিদ্ধাসনে। বরফের গুহার ভিতর থেকে গুরু ভগবান গঙ্গয়াপধ্যায় উঁকি দিয়ে দেখলেন সিদ্দ্বাসনে লোকনাথ বাবা নেই, সেখানে বসে আছেন দেবাদিদেব মহাদেব। গুরুদেব ভাবলেন “তাহলে কি ভুল দেখলাম?”

এরপরেই তিনি বরফের গুহা থেকে বের হয়ে দেখেন সিদ্ধাসনে বাবা লোকনাথই বসে আছেন। পর-মহুর্তে দেখেন সেখানে আবার লোকনাথ বাবা নেই, বসে আছেন দেবাদিদেব মহাদেব। গুরুদেব বুঝলেন, বাবা লোকনাথ আজ সিদ্ধিলাভ করেছেন।

তিনি গুরু হয়েও প্রনাম করলেন শিবকল্প মহাযোগী বাবা লোকনাথ কে…..! আর এরপর থেকে লোকমুখে প্রচার হয় শিব লোকনাথের কথা।

দুর্বল সময়ে বাবা লোকনাথ ব্রহ্মচারী এক মাত্র ভরসা, জীবন সুন্দর নিমেষেইঃ
কঠিন সময়ে বাবা লোকনাথের শরণে আসেন অনেকেই বাবা লোকনাথ সাধারণ পরিবারেই জন্মেছেন পরবর্তীকালে কঠোর তপস্যা ও অধ্যাবসায় তিনি করুণার এক অপার রূপ ৷

বাবা লোকনাথ চাকলায় জন্মগ্রহণ করেছিলেন সেখানেই এক সাধারণ পরিবারের সাধারণ বালক হয়ে সবার প্রিয় বাবা লোকনাথ ব্রহ্মচারীতে পরিণত হয়েছেন ৷ বাবা লোকনাথের পুজোয় যেন কোনও আড়ম্বর লাগেনা ৷

তিনি সাধারণ মানের জীবন যাপন করতে সব সময়েই পরামর্শ দিতেন ৷ বাবা লোকনাথ সব সময়েই রক্ষা করেন ৷ তিনিই প্রতিটি জীবের সব সমস্যা দূর করেন ৷ বাবা লোকনাথ দয়ার এক অন্য নাম ৷ কঠিন পরিস্থিতিতেও মানুষের জন্য জীবন বিপন্ন করার উদাহরণ রয়েছে বাবার ৷