বছরের শেষ চন্দ্রগ্রহণ ৩০ নভেম্বর। এ বছরের শেষ চন্দ্রগ্রহণ রাশিফলে কোন প্রভাব ফেলতে পারে দেখে নেওয়া যাক।

মেষ: এই রাশির জাতকেরা সাফল্য পেতে পারেন। মান-সম্মানও বৃদ্ধি পাবে। এই চন্দ্রগ্রহণের ফলে মেষ রাশির জাতক জাতিকারা যাতে ঝামেলা বা ঝগড়ায় বেশি না জড়িয়ে পড়েন , সেদিকে নজর রাখতে হবে। সামনেই বড়সড় আর্থিক ক্ষতি আসন্ন।

বৃষ: এই রাশির জাতক জাতিকারা আযাচিত রোগভোগের সমস্যায় জড়িয়ে যেতে পারেন। শারীরিক ক্ষমতা কমে যেতে পারে। দুর্বল লাগতে পারে। মায়ের স্বাস্থ্যের দিকে নজর দিন। ব্যবসা ও চাকরিতে সমস্যা দেখা দিতে পারে। আর্থিক ক্ষতির সম্ভাবনা রয়েছে।

মিথুন: এই রাশির জাতক জাতিকাদের ক্ষেত্রে মানসিক সমস্যা দেখা দিতে পারে এই সময়। খরচের আধিক্য দেকা দিতে পারে সংসারে, স্বাস্থ্য ও বেড়ানোর খাতে খরচ বাড়তে পারে। মিথুন রাশির জাতকরা এই সময় ধৈর্য হারাবেন না। এই সময় মিথুন রাশির জাতকরা মানসিক চাপ তৈরি হতে পারে। এই সময় শান্ত থাকার চেষ্টা করুন।

কর্কট: সম্পত্তি সংক্রান্ত বিষয়ে বড় ক্ষতির মুখে পড়তে পারেন। এই রাশির জাতক জাতিকারা আসন্ন সময়ে পেশাগত জীবনে ব্য়াপক উত্থান দেখবেন। পরিবারের সঙ্গে সম্পর্ক আরও মজবুত হতে পারে এই সময়ে।

সিংহ: চন্দ্র গ্রহণের প্রভাবে সিংহ রাশির জাতকদের জীবনসঙ্গীর সুখ, লাভ প্রাপ্তির সম্ভাবনা। এই রাশির জাতক জাতিকারা কাজের ক্ষেত্রে নতুন উদ্যম পাবেন আসন্ন সময়ে। বাবার স্বাস্থ্যের উন্নতি হবে। খুব উচ্চ পদস্থ কোনও ব্যক্তিত্বের সঙ্গে এই সময়ে আলাপ হতে পারে আপনাদের।

কন্যা: এই গ্রহণ আপনার জন্য ভালো সময় নিয়ে আসবে। অপেক্ষা করুন, শিগগিরই শুভ সংবাদ পাবেন। এই চন্দ্রগ্রহণের সময় কন্যা রাশির জাতক জাতিকারা একাধিক চ্যালেঞ্জের মুখে পড়বেন। বিবাহিত জীবনে বড়সড় চাপ আসন্ন। কোনও তীর্থ যাত্রা হতে পারে এই সময়। কাজের দিক থেকে পাবেন সদর্থক ফল।

তুলা: বাক-বিতণ্ডা এড়িয়ে চলুন, নিজের কথার ওপর নিয়ন্ত্রণ রাখুন। কাউকে অকারণে আঘাত করবেন না। আর্থিক দিক থেকে ও ব্যক্তিগত দিক থেকে সমস্যায় পড়তে পারেন আপনি। এমনকি কিছু স্বাস্থ্য সংক্রান্ত সমস্যাও আপনাকে বিপাকে ফেলতে পারে। ফলে সাবধানে চলাফেরা করুন।

বৃশ্চিক: চন্দ্র গ্রহণের প্রভাবে কষ্টের মুখোমখি হতে হবে। এই রাশির জাতকদের বিশেষ ভাবে সাবধান থাকতে হবে। এই রাশির জাতক জাতিকারা এই সময়ে স্বাস্থ্য সংক্রান্ত একাধিক বিষয়ে খেয়াল রাখুন। কোনও স্বাস্থ্যের সমস্যা থাকলে নজর রাখুন। পারিবারের সঙ্গে সংঘাত এই সময়ে হতে পারে।

ধনু: এই রাশির জাতক জতিকারা এই সময় প্রবল কাজের মধ্যে দিয়ে যাবেন। কাজের চাপ আপনাদের এই সময় বাড়বে। জীবনসঙ্গীর তরফে কষ্ট পাবেন। তবে খারাপ সময় কেটে যাবে।

মকর: গ্রহণ আপনার জন্য শুভ। তবে গ্রহণের সময় কিছু সাধারণ সাবধানতা অবলম্বন করবেন। পেশাগত জীবনে এই সময় উত্থান আসন্ন। আপনার যোগাযোগের মানুষ আর আপনার আর্থিক দাপট আপনাকে বড়সড় সমস্যা থেকে বাঁচাতে পারে।

কুম্ভ: চন্দ্র গ্রহণের প্রভাবে কুম্ভ রাশির জাতকেরা অবসাদ ও মানসিক সমস্যায় ভুগবেন। নিজের মধ্যে যন্ত্রনা চেপে না রেখে কাছের মানুষকে সব খুলে বলুন। এই রাশির জাতক জাতিকারা চন্দ্রগ্রহণের সময় মায়ের স্বাস্থ্যের দিকে খেয়াল রাখবেন। সম্পত্তি বিষয়ক সমস্যা আপনাদের বাড়বে। জীবনে বহুমুখী জটিলতা এই সময় বাড়তে পারে।

মীন: মীন রাশির জাতকদের চন্দ্র গ্রহণের প্রভাবে রোগের কষ্ট বাড়বে। আরও নানা সমস্যার মুখে পড়তে পারেন আপনি। এই রাশির জাতক জাতিকাদের এই সময় কোনও কারণে বাড়তি দায়িত্ব আসবে। কোন পুরনো সংঘাত এই সময় মিটে যেতে পারে। বহু পুরনো প্রজেক্টে এই সময় হাত দিলে তাতে কাঙ্খিত সাফল্য পেতে পারেন আপনি।