দুর্গাপূজা বা দুর্গোৎসব হল হিন্দু দেবী দুর্গার পূজাকে কেন্দ্র করে প্রচলিত একটি উৎসব। দুর্গাপূজা সমগ্র হিন্দুসমাজেই প্রচলিত। তবে বাঙালি হিন্দু সমাজে এটি অন্যতম বিশেষ ধর্মীয় ও সামাজিক উৎসব।

আশ্বিন বা চৈত্র মাসের শুক্লপক্ষে দুর্গাপূজা করা হয়। আশ্বিন মাসের দুর্গাপূজা শারদীয়া দুর্গাপূজা এবং চৈত্র মাসের দুর্গাপূজা বাসন্তী দুর্গাপূজা নামে পরিচিত। শারদীয়া দুর্গাপূজার জনপ্রিয়তা বেশি। বাসন্তী দুর্গাপূজা মূলত কয়েকটি পরিবারের মধ্যে সীমাবদ্ধ।

সূর্য সিদ্ধান্ত অনুসারে

সপ্তমী তিথি আরম্ভ

বাংলা২৪ আশ্বিন, সোমবার।

ইংরেজি১১ অক্টোবর, সোমবার।

সময়ভোর ৪টে ৩৩ মিনিট ০৫ সেকেন্ড।

সপ্তমী তিথি শেষ

বাংলা২৫ আশ্বিন, মঙ্গলবার।

ইংরেজি১২ অক্টোবর, মঙ্গলবার।

সময়রাত ২টা ১৬ মিনিট ৩৩ সেকেন্ড।

পূর্বাহ্ণ ৯টা ৫৬ মিনিট ৫৭ সেকেন্ড মধ্যে কিন্তু বারবেলানুরোধে ৭টা ৩১ মিনিট ৪৯ সেকেন্ড মধ্যে। ফের ৮টা ৫৮ মিনিট ৫৪ সেকেন্ড থেকে পূর্বাহ্ণ মধ্যে শ্রী শ্রী শারদীয়া দুর্গাদেবীর নবপত্রিকা প্রবেশ স্থাপন, সপ্তমাদি কল্পারম্ভ ও সপ্তমী বিহিত পূজা প্রশস্তা।

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা অনুসারে

সপ্তমী

সপ্তমী তিথি আরম্ভ

বাংলা২৪ আশ্বিন, সোমবার।

ইংরেজি১১ অক্টোবর, সোমবার।

সময়রাত ১২টা ২২ মিনিট।

সপ্তমী তিথি শেষ

বাংলা২৫ আশ্বিন, মঙ্গলবার।

ইংরেজি১২ অক্টোবর, মঙ্গলবার।

সময়রাত ১০টা ১৮ মিনিট।

সকাল ৯টা ৫৭ মিনিট মধ্যে কিন্তু বারবেলানুরোধে ৭টা ৩২ মিনিট মধ্যে, ফের ৮টা ৫৯ মিনিট গতে ৯টা ৫৭ মিনিট মধ্যে শ্রী শ্রী শারদীয়া দুর্গাদেবীর নবপত্রিকা প্রবেশ ও স্থাপন। সপ্তমাদি কল্পারম্ভ (চতুর্থ কল্প) ও সপ্তমী বিহিত পূজা প্রশস্তা। রাত ১০টা ৫৯ মিনিট গতে ১১টা ৪৭ মিনিট মধ্যে কুলচারানুসারে শ্রী শ্রী শারদীয়া দেবীর অর্ধরাত্রি বিহিত পূজা।