দীপাবলি অর্থাৎ আলোর উৎসব। অমাবস্যার অন্ধকার রাতে চারিদিকে আলোর ঝলকানি। এই দীপাবলির শুভ দিনে অর্থ ভাগ্য তথা জীবনে সুখ, শান্তি, সাফল্য বজায় রাখতে রাশিগত ভাবে বিশেষ কিছু প্রতিকার জেনে নেব। জীবনে সুখ শান্তি ফিরে পেতে ঘরে ঠাকুরের সামনে ঘি-এর প্রদীপ জ্বালিয়ে, প্রদীপের তলায় আতপ চাল রাখুন। এই ভাবে সারা রাত প্রদীপটি জ্বালিয়ে রাখতে হবে।

মেষঃ দীপাবলির রাতে লাল চন্দন ও কেশর এক সঙ্গে বেটে চার ইঞ্চি বাই চার ইঞ্চি নতুন সাদা কাপড়ের ওপর ওই বাটা বস্তুটি রেখে দিন। ১০৮ বার মন্ত্র বলে উজ্জীবিত করে ওই কাপড়টি সর্বদা নিজের কাছে রেখে দিন। মন্ত্র— ‘ওঁ ঐং ক্লীং স্বঃ’ ।

বৃষঃ দুটো ঘি-এর প্রদীপ জ্বালান। প্রদীপ দুটির শিখাগুলো পরস্পরের সঙ্গে স্পর্শ করিয়ে মিলিয়ে রাখুন। প্রদীপের নিচে গম বা আটা রাখুন। ১০৮ বার মন্ত্র বলুন। মন্ত্র–‘ওঁ ঐং ক্লীং শ্রীং

মিথুনঃ কাঁচা হলুদ গণেশ ও লক্ষ্মীর চরণে ছুঁইয়ে সবুজ কাপড়ে মুড়ে এমন জায়গায় রাখুন যাতে সারা বছর সরাতে যেন না হয়। ১০৮বার মন্ত্র বলুন। মন্ত্র–‘ওঁ ঐং ক্লীং স্বঃ’।

কর্কটঃ একটি নতুন ত্রিকোণ হলুদ কাপরে নিচের মন্ত্রটি লাল কালিতে লিখে, ১০৮ বার বলে ক্যাশ বাক্সে বা আলমারিতে রেখে দিন। মন্ত্র -‘ওঁ ঐং ক্লীং শ্রীং’।

সিংহঃ মৌলী নিয়ে হাতের কব্জিতে ছ’পাক ঘুরিয়ে বেঁধে নিন ও রোজ সকালে এটিকে নমস্কার করুন। মন্ত্র—ওঁ হ্রীং শ্রীং স্বঃ । ১০৮বার বলুন।

কন্যাঃ মন্ত্র— ‘ওঁ শ্রীং ঐং স্বঃ’ মন্ত্রটি ১০৮বার বলুন। তারপর আতপ চালের মিষ্টি ভাত বানান এবং তাতে অল্প হলুদ দিন। এই ভাতটিকে ছাদে রাতে রেখে দিন যাতে সকালে কাক খেতে পারে।

তুলাঃ মেটে সিঁদুর ও ঘি মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে সেটি দিয়ে একটি বট পাতায় মন্ত্রটি লিখুন, এবং ঠাকুরের আসনে রেখে দিন। পরে গঙ্গায় বা পুকুরে দিয়ে দেবেন। মন্ত্র–‘ওঁ হ্রীং ক্লীং শ্রীং’।

বৃশ্চিকঃ ওঁ ঐং ক্লীং স্বঃ’ মন্ত্রটি সাদা চন্দন কেশর বেটে বট গাছের পাতায় লিখে গঙ্গায় বা পুকুরে ফেলে দিন, সেদিন ফেলতে না পারলে পরের দিন ফেলুন। পাতাটি ঠাকুরের আসনে রেখে দিন।

ধনুঃ ১১টি পান পাতায় মেটে সিঁদুর ও ঘি দিয়ে ‘শ্রী শ্রী’ লিখে পানের ওপর পদ্ম ফুলের ১টি করে বীজ রাখুন, এবং লাল কাপরে মুড়ে ক্যাশ বাক্সে রেখে দিন।

মকরঃ একটি অশ্বত্থ পাতায় সাদা চন্দন দিয়ে ‘শ্রীং’ মন্ত্রটি লিখুন। তারপর সাদা কাপরে মুড়ে ক্যাশ বাক্সে রেখে দিন। মন্ত্র- ‘ওঁ ঐং ক্লীং শ্রীং’। ১০৮বার বলুন।

কুম্ভঃ একটি বট পাতায় ভাল করে লাল চন্দন লাগিয়ে, পাতাটিকে সাদা সুতো দিয়ে বেঁধে আলমারিতে রেখে দিন। মন্ত্র–‘ওঁ ঐং ক্লীং শ্রীং’। ১০৮ বার বলুন।

মীনঃ সাদা চন্দন ও হলুদ গুড়ো মিশিয়ে, একটি পান পাতার ওপর ‘ হ্রীং শ্রীং হ্রীং’ মন্ত্রটি লিখে, পাতাটি হলুদ কাপড়ে মুড়ে ক্যাশ বাক্সে রেখে দিন।

সোর্সঃ সংগৃহিত