chandragrahan

বছরের শেষ চন্দ্রগ্রহণ ঘিরে বহু কৌতূহলি মানুষের মধ্যে চড়ছে আগ্রহের পারদ। অনেকেই এমন এক ভয়াবহ বছরের শেষ চন্দ্রগ্রহণ ঘিরে রীতিমতো কৌতূহলী। এই গ্রহণ সম্পর্কে কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য দেখা যাক একনজরে।

একটি পূর্ণগ্রাস, একটি আংশিক গ্রহণ ও আরেক টি বলয়গ্রাস। এই তিন ধরণের গ্রহণ দেখা যায়। ৩০ নভেম্বরের গ্রহণ হবে মূলত বলয়গ্রাসের আওতায় থাকবে।

chandragrahan

৩০ নভেম্বর ভারতীয় সময় দুপুর ১:০৪ মিনিট থেকে চলবে বিকেল ৫:২২ মিনিট এবং বাংলাদেশ সময় দুপুর ১:৩৪ মিনিট থেকে চলবে বিকেল ৫:৫২ মিনিট পর্যন্ত। প্রসঙ্গত, সেদিন দুপুরে এই গ্রহণ সংগঠিত হওয়ায়, তা ভারতবর্ষ থেকে দেখা না গেলেও ইউরোপ, এশিয়া, আফ্রিকার বহু জায়গা থেকে দেখা যাবে।

এই গ্রহণ ভারতবর্ষ থেকে দেখা যাবে না। তবে পেরুতে এই গ্রাস স্থানীয় সময় রাত ২:৩২ মিনিটে দেখা যাবে। যা অসামান্য একটি দৃশ্যরূপ তৈরি করবে বলে জানা যাচ্ছে।

২০২০ সালের শেষ চন্দ্রগ্রহণ ৩০ নভেম্বর হলেও, এই গ্রহণই বছরের শেষ মহাজাগতিক ঘটনা নয়। এবছর এই নিয়ে ৪ টি চন্দ্রগ্রহণ সম্পন্ন হয়েছে। জানুয়ারির ১০, জুনের ৫, জুলাইয়ের ৪ তারিখে তা হয়েছে। এদিকে, বছরের শেষ গ্রহণ হল সূর্য গ্রহণ। তা আসন্ন ডিসেম্বরের ১৪ তারিখ সম্পন্ন হবে ।